Sunday, July 29, 2007

হালকাহন

একদিন সন্ধ্যে বেলা আকাশের নীলাভ দেখে

আমার পাখি হতে ইচ্ছে করেছিল। যদি পাখি হতাম তাহলে নীল আকাশে দিনমান ঘুরে
বেড়াতে পারতাম।

একদিন সাতসকালে ঠান্ডা ঝিরঝিরে বাতাস গায়ে মেখে

আমার শিশির হতে ইচ্ছে করেছিল। যদি শিশির হতাম তাহলে ভোরের শীতল শিশির
সূর্যস্নান করতে পারতাম আমৃত্যূ।

আজকে আবার ভিন্ন ইচ্ছে হচ্ছে

যদি মাছি কিংবা কোনো পতঙ্গ হতাম তাহলে তোমার গালের ভয়ংকর সুন্দর টোল'টা ছুঁয়ে
দেখতে পারতাম

কিংবা

যদি পানি হতাম তাহলে তোমার আটপৌঢ়ে আসা যাওয়ায় গাল ধুয়ে নিতে, তাতে যদি
একবারও তোমার টোলের সৌন্দর্য্য আমি পাই তাও-বা কম কিসে।

তবে বৃষ্টি হতে পারলেই ভালো হতো বেলা-অবেলায় তোমাকে ভিজিয়ে দিতাম টোল ছুঁয়ে
দেখবার অজুহাতে।

কিন্তু আমার দরিদ্রভাগ্য

আমি এর কিছু হতে পারলাম না।

তাই বলে কী তোমার আশ্চার্য্য সুন্দর টোল আমার ছুঁয়ে দেখা হবে না।

দুর ছাই, ছুঁয়ে দেখা নাই-বা হলো

তুমি হাসতে থাক আমি তোমার গালের টোল দেখি।

আর কী করব?

অন্তত: ঢোক গিলতে থাকি ॥

No comments: